বাংলাদেশে সম্প্রচার হওয়া বিদেশি টেলিভিশন চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

01 January, 2018

নারীর চেয়ে পুরুষরাই বেশী স্বার্থপর ।



নারী ও পুরুষের মধ্যে কে বেশী স্বার্থপর তা বিবেচনা করার জন্যে নারী ও পুরুষের আচরণগত দিকগুলোকে পৃথক পৃথক ভাবে পর্যালোচনা করা উচিত । তবে পুরুষতান্ত্রিক সমাজে পুরুষের ব্যাপক পদচারনার ফলে পুরুষরাই অধিক হারে সীমা অতিক্রম করে এবং স্বার্থপর হয়ে উঠে । অনুরুপ পরিবেশ নারীদের জন্যে অবারিত না থাকায় তাদের কর্মকান্ডের মধ্যে নেতিবাচক প্রভাব কম পড়ে । ফলে স্বার্থপরতার বিচারে নারীরা পুরুষের তুলনায় কম স্বার্থপর হয়ে থাকে ।

সামাজিক ক্ষেত্রে চোখ রাখলেও বুঝা যায় সেখানেও পুরুষরা অপেক্ষাকৃত বেশী স্বার্থপরতার পরিচয় দিয়ে থাকে । ঠুন্‌কো কাগজপত্রের অজুহাতে অন্যের সম্পত্তি দখলে আনা বা অন্যকে অকারনে মামলায় জড়ানো বা হয়রানীর শিকার করানোর ক্ষেত্রে পুরুষরাই বেশী নেতিবাচক ভুমিকা রাখে ।

প্রেমের Break up ঘটানোর ক্ষেত্রে মেয়েরা অগ্রনী ভুমিকা রাখলেও বিষয়টি নিরপেক্ষ পর্যালোচনার দাবী রাখে । আবেগ প্রবনতার মাধ্যমে সৃষ্ট প্রেমে ন্যুনতম বাস্তবতা থাকে না । তাই মেয়েরা নিজের বা নিজেদের অনিশ্চিত ভবিষ্যতের কথা বিবেচনা করে প্রেমে Break up ঘটায় । এজন্যে ঐ মেয়েকে বা মেয়েদেরকে স্বার্থপর না বলে তাদেরকে বিচক্ষন বলাই শ্রেয় হবে ।

দুটি লিঙ্গের ক্ষেত্রে এবং সিদ্ধান্ত নেয়ার বেলায় ‘ডোপামিন সিষ্টেম’ সংকেত দেয়। তাহলে আমাদেরকে ডোপামিন সিষ্টেম সম্পর্কে জানতে হবে । সমাজে চলার পথে বিভিন্ন সময়ে নেয়া সিদ্ধান্ত নেয়ার সঙ্গে মস্তিষ্কের কার্যক্ষমতা ও আনুপাতিক হারে পাল্‌টে যাওয়ার নিয়মটাকে ‘ডোপামিন সিষ্টেম’ বলা হয় মর্মে জুরিক বিশ্ববিদ্যালয়ের নিউরো ইকোনমিক্স ও স্যোশাল নিউরো সায়েন্সের অধ্যাপক ফিলিপ টবলার মত দিয়েছেন ।

মানুষের জীবনে প্রেরনা, পাওয়ার ইচ্ছা, আবেগকে নিয়ন্ত্রন করে ‘ রিওয়ার্ড সিষ্টেম’ যেখানে ডোপামিন সিষ্টেম মুল ভুমিকা পালন করে । নারী-পুরুষের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ডোপামিন সিষ্টেমের প্রভাব বুঝতে পেরে বিজ্ঞানীরা বেশ কিছু পরীক্ষা চালান। এই পরীক্ষায় দেখা গেছে পুরুষের তুলনায় নারীর মস্তিষ্ক অপেক্ষাকৃত বেশী ইতিবাচক সাড়া দেয় ।

শাহজাহান হোসেন ( লিপু )
০১ জানুয়ারী ২০১৮

No comments:

Post a Comment