বাংলাদেশে সম্প্রচার হওয়া বিদেশি টেলিভিশন চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

10 May, 2017

বুকের সব বোতাম খোলা রেখে শার্ট পরিধানের নয়া ফ্যাশন । ভারতীয় সংস্কৃতিরই দাসত্ব গ্রহন !



পোশাক মানুষকে সুন্দর করে তোলে এবং মানুষের সৌন্দর্য ও মর্যাদাকে বৃদ্ধি করার জন্যে ইহা সহায়ক শক্তি হিসাবে কাজ করে । কিন্তু শার্টের বুকের বোতামগুলোকে খোলা রেখে পরিহিত শার্টটি কোনোভাবেই পরিধানকারীর আভিজাত্য বা ব্যক্তিত্বকে ফুঁটিয়ে তুলে ধরে না বরং এই ধরনের পোশাক মানুষের ব্যক্তিত্ব ও আভিজাত্যকে ঠুঁনকো করে তোলে । বাঙালী সংস্কৃতির অঙ্গনে বা চিরায়ত বাঙালী সমাজে এমন পোশাকের অস্তিত্বকে কখনই খুঁজে পাওয়া যাবে না ।
কিন্তু সীমান্তের ওপার থেকে আসা আকাশ সংস্কৃতির সংক্রমনের কারনে আমাদের পোশাকীয় ঐতিহ্যের সংস্কৃতি ও আভিজাত্য এখন ভূলন্ঠিত হওয়ার পথে । ভারতীয় স্যাটেলাইট চ্যানেল সমূহ যেমন ষ্টার জলসা, জি বাংলা, ষ্টার প্লাস সহ আরও অনেক চ্যানেলে পরিবেশিত নাটক বা বিনোদনমূলক অনুষ্ঠানে অংশগ্রহনকারী নায়ক বা অন্যান্য শিল্পীরা (পুরুষ) পরিহিত শার্ট বা জামার বুকের বোতামগুলো খোলা রেখে অভিনয় করেন বা অনুষ্ঠান সমূহ পরিবেশন করেন । আর এদেশের কিছু কিছু কিশোর বা তরুন উল্লেখিত ভারতীয় সংস্কৃতিতে নিজের গা ভাসিয়ে দিচ্ছে । ভারতীয় সিনেমা-নাটকের নায়ক বা ভিলেনের অনুকরনে  এদেশীয় কিশোর ও তরুনরাও বুকের বোতাম খোলা রেখে জামা বা শার্ট পরিধান করা শুরু করে এবং ধীরে ধীরে অন্যান্যরাও এমনটিতে অভ্যস্ত হয়ে পড়ছে ।
অবস্থা দৃষ্টে মনে হয় হাজার বছরের ঐতিহ্যে লালিত আমাদের বাঙালী সংস্কৃতি এখন সংকটের দিকে যাচ্ছে । যে কিশোর ও তরুনদের কর্মের উপরে ভিত্তি করে দেশ এগিয়ে যাবে, তারা যদি এমন অপসংস্কৃতি থেকে নিজেদেরকে দূরে না রাখে তা হলে ‘হতাশা’ই হবে আমাদের নিত্যদিনের সঙ্গী ।



শাহজাহান হোসেন লিপু

 
To view more comments, click my Facebook profile.

No comments:

Post a Comment